ভয় নেই, ভয় নেই
আমি তোমার পাশে আছি অজস্র;
যত দিন দাঁড়িয়ে আছে পৃথিবী
আমিও আছি-
অশান্তির কষ্টনীড়ে ভ্রষ্ট হয়ে
অথবা শান্তির তুষ্টভূমে স্রষ্টা হয়ে-
নয়তোবা ক্লান্তির বিষাদঘরে
সবুজ ঘাসে হেলান দিয়ে
আমি আছি-
ভয় নেই, ভয় নেই।
যত দিন আকাশে ফুটবে তারকাপুঞ্জ
যত দিন চন্দ্র-সূর্য উদয়- গগনে
যত দিন গাইবে পাখি এডালে-ওডালে
যত দিন ফুটবে ফুল মালঞ্চে
যত দিন বইবে পবন নীরবে
যত দিন দাঁড়িয়ে রবে মলয়াচল
তত দিন আমিও আছি-
বিশ্বের প্রতিটি নিঃস্বের দুয়ারে,
প্রতিটি প্রাণ-প্রাণির অন্তরে-
সন্ধ্যাকালে পাবে আমায় প্রদীপের শিখারূপে।
১৩ ভাদ্র, ১৪০৫-
মানামা, আমিরাত।